অবলা পুরুষদের দুঃখ কেউ বুঝলোনা!

এক-
তিনি আমার রুমে এসেই বললেন "শামীম ভাই! আমি এখন মোবাইলে কথা বলবো কান বন্ধ রাখবেন"। ভাবলাম মজা করছে তাই হেসেই জবাব দিলাম “পাগলাতো ভুলেই গিয়েছিলো হাক্কা নাড়াতে হবে, মনে করিয়ে দিলেন!”
ব্যাপারটা কোনভাবেই মজার ছিলোনা, পারিবারিক জটিলতা। মোবাইলে কথা বলতে বলতে ভদ্রলোক আবেগাপ্লুত হয়ে পরছিলেন। আমি রুমে না থাকলে হয়তো কেঁদেই ফেলতেন। তুচ্ছ পারিবারিক ব্যাপার নিয়ে বউ বাবার বাড়ি চলে গেছে। দু’বছর ধরে অনেকভাবে চেষ্টা করেছেন ফিরিয়ে আনতে লাভ হয়নি। বউয়ের শর্ত ছিলো শ্বশুর শাশুড়ির সাথে একই ভবনে থাকতে পারবেনা, তার জন্য আলাদা বাসা নিতে হবে। ঢাকায় পৈত্রিক বাড়ি ছেড়ে ভাড়া বাসায় উঠতে মন সায় না দিলেও তিনি রাজি হয়ে গেলেন। কিন্তু শর্তের পরে শর্ত আসতে লাগলো। ব্যাপারটা ডিভোর্সের পর্যায়ে চলে গেছে।
ভদ্রলোক আক্ষরিক অর্থেই ভদ্রলোক। এমন হাসিখুশি ভালো একটা মানুষের ভেতরে এতটা যন্ত্রণা পুষে রেখেছেন ভয়াবহ!
দুই-
এক পরিচিত ভদ্রলোকের চাকরি চলে গেছে, ঘরে কলেজ পড়ুয়া ছেলে মেয়ে। সংসার চালাতে কিছু একটা করতেই হবে। তিনি সেই ভোর রাতে বিছানা ত্যাগ করে চলে যান সবজির কাঁচা বাজারে, পাইকারি দরে সবজি কিনে খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করেন।
উপার্জন কম বলে বউয়ের বকা-ঝকা শুনতে হয়। প্রায়ই ছেলে-মেয়েদের সামনে স্বামী বেচারাকে উত্তম-মধ্যম দান করেন। মাঝে মধ্যে ঘর থেকেও বের করে দেন “তুই আমার ঘর থেকে বাইর হইয়া যা!”
ঘরটা বউয়ের হলেও মাস শেষে যেখান থেকে পারেন, যেভাবে পারেন ভাড়াটা কিন্তু স্বামী বেচারাকেই পরিশোধ করতে হয়।
তিন-
বন্ধুকে নিয়ে বাসা খুঁজতে বেড়িয়েছিলাম। বাড়িওয়ালা ভদ্রলোক অমায়িক মানুষ, তিনি আমাদের কাছে বাসা ভাড়া এবং বাড়ির নিয়ম কানুন অবহিত করছিলেন। হঠাৎ করেই কোথা থেকে তার অর্ধাঙ্গিনী চলে এলেন, এসেই খটখটে কণ্ঠে জানতে চাইলেন কি ব্যাপার! কি সমস্যা!
স্বামী বেচারা দেখলাম থতমত খেয়ে গেছেন, ভেজা বেড়ালের মতো মিউ মিউ করে বললেন “বাসা দেখতে এসেছে!” ভদ্রমহিলা অভদ্র কণ্ঠে বললেন, “বাসা ভাড়া পনের হাজার টাকা, গ্যাস বিদ্যুৎ নিজের!”
বন্ধুটি কানের কাছে ফিসফিস করে বললেন “সত্যিই ঢোল আর মেয়ে মানুষ পিটানোর উপর রাখতে হয়, যেখানে তার হাসবেন্ড কথা বলতেছে সেখানে তার আগ বাড়িয়ে কথা বলার প্রয়োজন কি!”
তিনটি ঘটনার শিক্ষা, অবলা পুরুষদের দুঃখ কেউ বুঝলোনা!

© শামীম রেজা
Like
Comment
Comments
কিং আব্দুল্লাহ বিন আজিজ সামনে ..... আরোও to be continue ....
আরিফ আজাদ আছেন কোন পুরুষবাদী এই অবলা জীবগুলার দাবিগুলো তুলে ধরার? frown emoticon
ইকবাল হোসাইন ভাই দাবি তুলে বাসার বাইরে রাত কাটাতে চাইবে না কেউ।
Akm Omar Faruk গানের মাধ্যমে পুরুষ নির্যাতনের বিচার সরকারের কাছে চাইতে গিয়ে চট্টগ্রামের আঞ্চলিক গানের এক সময়ের জনপ্রিয় শিল্পী সিরাজকেও মোটা চালের ভাত খেতে হয়েছে...
সুতরাং বি-কেয়ারফুল চাচা, প্রয়োজনে হজম করেন, তবু এই আকাম করতে যাইয়েন না, যুগ কিন্তু তাদের....

আরিফ আজাদ আমরা অসহায় cry emoticon
Akm Omar Faruk এই জন্যই আমরা জীবিত, আর আপনারা বিবাহিত smile emoticon
আরিফ আজাদ আমি বিবাহিত? :0 এই তথ্য কে জানাইলো আম্নেরে?
Akm Omar Faruk আপনার অসাহায় সুলভ বাচন ভঙ্গি smile emoticon
আরিফ আজাদ আমি তো শামীম ভাঈদের প্রতিনিধিত্বকারী। On behalf of the all the neglected Shamim Vai tongue emoticon
Akm Omar Faruk এখন অন্যের ঘাড়ে চালিয়ে দেয়ার ধান্দা tongue emoticon
Shamim Reja

Write a reply...
কিং আব্দুল্লাহ বিন আজিজ তাহলে তো ভাই পেন্ট খুলে মাঠে নামতে হইবো!
Kamrul Ahassan চমৎকার।
Ismail Kashem হায়রে জীবন টাকা চাডা কোনো মুল্য নাই এ জীবনে নামের ঘুডিটির
Maruf Hossain আমরা পুরুষরা যে দিন ক্ষমতায় যাব সে দিন
পুরুষ নির্যাতনের আইন পাস করব,
ইনশাআল্লাহ্ ।

Saruar Ibn Gias উপরেরটি নিয়েই বলিঃ নিজের বাবা-মা'কে ভাই না দেখলে সয়না কিন্তু স্বামীর মা-বাবা লোক ভালোনা ধারোণাটা খুবই খারাপ। তবে সবাই এমন না। অতি শর্ত থেকে টাকা দিয়ে বিদায় করে দেয়াই ভালো।
ইমরান মির্জা মামা তাদের দুঃখতো তুমি বুঝলা।
Lokman Hossain অবলারাই শুধু বুঝে, আমি না
Md Rana Nothing to say!
Rashedul Hasan Of course there have some good wife.
Maruf Hossain ইকবাল ভাই আসল পুরুষরা বাহিরে রাত কাটায় না,
পুরুষ নামের কাপুরুষরা বাহিরে রাত কাটায়।

আসফাক হোসেন আমার এক বন্ধুর এই অবস্থা। ৬০ বছর বয়সে আবার কেন যে বিয়ে করতে গেল বুঝিনা। এখন নতুন বঊ তারে ধমকের উপড়ে রাখে । একবার কি এক উলটা পালটা কথা বলায় আমি ভাবিসাবের জবাব দেই। তিনি আমার সাথেও গলাবাজি করতে চেস্টা করে ব্যার্থ হন। স্বামী একটু তাকে বুঝাতে চেস্টা করলে র...See more
UnlikeReply47 February at 19:09Edited
Shamim Reja //স্বামী একটু তাকে বুঝাতে চেস্টা করলে রেগে ধমকের সুর বলে- আমি বলেছিনা আমি কথা বললে মাঝে এসে কথা বলবে না !!// pacman emoticon
Popy Pops Chowdhury · Friends with Saruar Ibn Gias
উনার খাসলত যদি সুবিধাজনক হতো তাহলে নিশ্চয়ই ৬০ বছর বয়সে বিয়ে করতেন না!!! খাশলত অনুযায়ী উপযুক্ত বউ পেয়েছেন pacman emoticon
Shamim Reja Popy Pops Chowdhury ৬০ বছর বয়সে বিয়ে করলে খাসলত খারাপ, আর ৬০ বছর বয়সে প্রয়োজন মেটাতে গুনাহতে জড়ালে খাসলত ভালো!
আমাদের মানসিকতা পরিবর্তন করা প্রয়োজন।

প্রয়োজনে বিয়ে করতে ইসলাম নিষেধ করেনাই।

LikeReply19 February at 19:55Edited
আসফাক হোসেন Popy Pops Chowdhury বিয়ে করার সাথে খাশলতের কি সম্পর্ক। ভালো খাশলত ওয়ালারা কি বিয়ে করে না? একটু বুঝতে চাই।
আসফাক হোসেন Shamim Reja আমার চেনা একজন ৭০ বয়সে বিয়ে করেছেন। তাঁর স্ত্রী মারা গেছে, ছেলে মেয়েরা কেউ সাথে নাই। ছেলে বাবাকে তার বাড়ীতে রাখেনা বোউএর সম্মতি নাই। আর মেয়ে থাকে বিদেশে , চাইলেও রাখতে পারছে না। এমতবস্থায় তিনি বিয়ে করেছেন এমন একজন মহিলাকে যার বয়স ৫০ পার হয়ে গেছে অথচ কোন দিন বিয়ে হয় নাই। সেই মহিলার যন্ত্রনায় ভদ্রলোক তাঁর সন্তানদের সাথে সমপর্ক রাখতে কস্ট হচ্ছে। প্রথম স্ত্রীর সমস্ত স্মৃতি বাড়ী থেকে ফেলে দিয়েছে সেই মহিলা। তাই বলি এই বয়সে একলা থাকাই হয়তো বেশী ভাল এমন দুরাবস্থা হবার চাইতে।
Popy Pops Chowdhury · Friends with Saruar Ibn Gias
60 bosor boyoshe kom boyoshi meye biye kora ta jodi khuuub valo shiddhanto hy tahole oi bow er ei shob dhomok dhamok humki dhamki shojho korar mon manushikota ta o rakha uchit.... k bollo j meye manush holeE durbol hoye thakte hobe....proyojone kothor o hote hobe....unar nischoi emon kuno obvaash ase jar karone unar bow unake dhomoker upor rakhe!!! jodi ta na hoto tahole uni unar bow er emon aachoron kno shojho koren jodi onnayee hoye thake juktishongoto na hoye thake!!!
Popy Pops Chowdhury · Friends with Saruar Ibn Gias
chele meye ra jodi baba er dayetto na ne tahole oboshoi ekjon purusher biye kora uchit...tobe ektu maj boyoshi.... tobe 50 bochorer bow j kaj ta korchen sheta oboshoi oboshoi kharap....tobe shob purush kingba shob mohilaE kintu kharap na. example- amra shochorachor shot maa dekhsi+shunsi khuuub kharap hy...kintu ami emon o dui ekjon shot maa dekhsi unara etoooo valo j nijer baccha-k j type ador koren shotin er etim shontan der o shomaan ador jotno koren + biye shadi o disen jotno kore.....ashole valo mondo mileE manush
Shamim Reja

Write a reply...
Popy Pops Chowdhury · Friends with Saruar Ibn Gias
নারী নির্যাতন যখন প্রতিনিয়ত ঘটে চলেছে তখন এর পাশাপাশি না হয় দুই চারটা পুরুষ নির্যাতনও সহ্য করেন ভাই frown emoticon frown emoticon তবে এইটুকু বলবো সমাজে খারাপ পুরুষ যেমন আছে তেমনি খারাপ নারীও আছে!!! ভালো খারাপ মিলেই দুনিয়া।।আসল কথা যে দূর্বল সে পুরুষ হোক আর নারীই হোক নির্যাতনের সম্মুখীন হবেনই frown emoticon

Post Comment

No comments:

Post a Comment