জেল গেইট মোবারক!


ভোর বেলায় ম্যাসেজ করেছিলাম মহানগরীর অর্থ সম্পাদক শাহীন ভাইকে। বেশি কিছু লিখি নাই, দুটি মাত্র শব্দ ছিলো সেখানে ‘ঈদ মোবারক’।
শাহীন ভাই রিপ্লাই দিয়েছেন, ‘জেল গেইট মোবারক’!!
আপাত দৃস্টিতে রিপ্লাইটিকে সিম্পল ফানি ম্যাসেজ মনে করা হলেও এর মধ্যে লুকিয়ে আছে নির্মম বাস্তবতা। ঠিক যে সময়টিতে আমরা আমাদের প্রিয়জন আত্মীয়স্বজনের সান্নিধ্যে ঈদ উদযাপন করছি, ঠিক সেই মুহুর্তেই আমাদের ভাই, ইসলামী আন্দোলনের কিছু অকুতোভয় মুজাহিদ চারদেয়ালের অভ্যান্তরে আত্মীয়-পরিজনের থেকে বহুদূরে ঈদের দিন অতিবাহিত করছে। আমরা কি পারছি তাদের হৃদয় অবস্থা উপলব্ধি করতে? যদি আমরা সেটা না পারি তবে বুঝতে হবে আমাদের ঈমানের ঘাটতি আছে, আমরা এখনো পরিপূর্ণ মুসলিম হয়ে উঠতে পারিনাই।

গত কোরবানীর ঈদ করেছিলাম কারাগারের অভ্যান্তরে, এবারের রমজানের ঈদও সেখানেই করার সম্ভাবনা ছিলো, একটুর জন্য মিস হয়ে গেছে। ঈদের দিন ভোরেই দেখলাম বিশাল দলবল নিয়ে শাহীন ভাই কারাগারে এসে হাজির, অত্যান্ত খুশি হয়েছিলাম প্রিয় ভাইদেরকে এই আনন্দের দিনে কাছে পেয়ে। শাহীন ভাই জানালেন, ঈদের নামাজ তারা জেল গেইটের মসজিদেই আদায় করেছেন। কিছুটা অনুযোগের সুরে বললাম, আজকে ঈদের দিনে মা-বাবার সাথে ঈদ না করে এখানে কি করছেন? শাহীন ভাই জবাব দিয়েছিলেন, আমাদের ভাইদের জেলের ভেতরে রেখে আমরা কিভাবে ঈদ করি? চোখে ফেটে পানি চলে এসেছিলো, কিছু বলতে পারিনাই। এটাই ইসলাম, এটাই ইসলামী আন্দোলন! মুসলিম উম্মাহ হচ্ছে একটি দেহের মতো, তার একটি অংশ আঘাতপ্রাপ্ত হলে সমস্ত দেহ সে ব্যাথা অনুভব করে।

আমাদের পরিচয় আমরা মুসলিম, আমাদের পরিচয় আমরা ইসলামী আন্দোলনের কর্মী, আমাদের পরিচয় আমরা ইসলামী ছাত্রশিবির।

৯আগস্ট২০১৩

Post Comment

No comments:

Post a Comment