চূড়ান্ত বিজয় কিন্তু আমাদেরই

“তোমরা নিরাশ বা মন ভাঙ্গা হয়ো না, দুঃখিত হয়ো না, তোমরাই বিজয়ী হবে, যদি তোমরা মুমিন হও”। হ্যা বিজয় আমাদের কেউ এ বিজয় ঠেকিয়ে রাখতে পারবেনা, কিন্তু কিভাবে? বর্তমান প্রেক্ষাপটে সেটাই দেখার চেস্টা করবো বিজয় কিভাবে আসবে।
এক।
ধরা যাক চলমান আন্দোলনে আমরা আল্লামা সাঈদীকে মুক্ত করে আনতে পারলাম, এবং ফলাফল অবশ্যই এতটা ভয়াবহ হবে যে বর্তমান আওয়ামীলীগ ক্ষমতায় আসতে পারবেনা, সরকার গঠন করবে প্রধান বিরোধী দল বিএনপি এবং জামায়াত সেখানে শক্তিশালী একটা অবস্থানে থাকবে। এটা হচ্ছে এক প্রকার বিজয়, যেটাকে গরম গরম তাজা বিজয় যাকে বলে।
দুই।
আমরা চলমান আন্দোলনে সরকারের চালের সাথে পেরে উঠলামনা, আল্লামা সাঈদী সহ সকল জামায়াত নেতৃবৃন্দের ফাঁসির রায় হলো এবং আবারো আওয়ামীলীগ নেতৃত্বাধীণ নাস্তিক মুরতাদরা সরকার গঠন করলো, সেক্ষেত্রে কি হবে?
এবার একটু অন্যদিকে দৃস্টি দিবো, বিএনপি এবং আওয়ামীলীগের সক্রিয় কর্মী কারা? গুটিকয়েক সুবিধাভোগী লোকই সক্রিয় ভাবে আওয়ামীলীগ এবং বিএনপি’র সাথে জড়িত, রাজনীতিই তাদের পেশা। দলের অধিকাংশ সদস্যই হচ্ছে সাপোর্টার এবং ভোট দেয়া পর্যন্তই তাদের দায়ীত্ব সীমাবদ্ধ। গত ৫-৬বছর যাবত বিএনপি’র সেসব সুবিধাভোগী নেতা এবং কর্মীরা দলের চরম দুঃসময়েও বিএনপিকে ছেড়ে যায়নি, তারা বুকভরা আশা নিয়ে বসে আছে, এখন নির্যাতন ভোগ করলেও আগামীতে আমরা আবার ক্ষমতায় আসবো তখন সুধে আসোলে এগুলো উসুল হবে।
এবার মূল পয়েন্টে আসি। নেক্সট নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ১৮দলীয় জোট যদি ক্ষমতায় যেতে না পারে তবে নিঃসন্দেহে বিএনপি’র এই নেতাকর্মীরা হতাশ হয়ে যাবে, তাদের মধ্যে রাজনীতিকেই যারা পেশা হিসেবে নিতে চান তারা আওয়ামীলীগের সাথে ভীড়ে যাবেন এবং অন্যরা রাজনীতি ত্যাগ করে বিভিন্ন পেশায় ঢুকে যাবেন।
নির্যাতনের স্টিম রোলার নেমে আসবে জামায়াত-শিবিরের উপর, বিএনপি রাজনৈতিক ময়দান হতে আউট, জামায়াত নিষিদ্ধ হবে। ভিন্ন নামে জামায়াত আত্মপ্রকাশ করবে অথবা ইখওয়ানের মতো নিষিদ্ধ সংগঠন হিসেবেই জামায়াত গোপনে তৎপরতা চালিয়ে যাবে। জামায়াতের কর্মীরা যেহেতু দুনিয়ার কোন স্বার্থে রাজনীতি করেনা সেহেতু শত নির্যাতন করেও রাজনৈতিক ময়দান থেকে জামায়াতকে হটানো সম্ভব হবেনা।
ফলাফল হবে হুদাইবিয়ার সন্ধী পরবর্তী ঘটনার মতোই, বিএনপি রাজনৈতিক ময়দানে অনুপস্থিত থাকার কারণে, এবং জামায়াতের সরকার বিরোধী আপোশহীন ভূমিকার কারণে বিএনপি সমর্থকদের আকুন্ঠ সমর্থন অর্জন করবে জামায়াত। শুধু তাইনয় পরপর দুইবার নির্বাচিত হওয়ার ফলে আওয়ামী সরকারের ক্ষ্যাপাটে আচরণের কারণে আওয়ামীলীগের মধ্যে যে অসন্তোষ এবং সাধারণ জনতার যে সরকার বিরোধী সমর্থন, তার পুরোটাই অর্জন করবে জামায়াত। জামায়াতই হবে প্রধান বিরোধী দল এবং আমরা যারা আগে ধারণা করতাম জামায়াত আগামী ৫০বছরেও ক্ষমতায় আসতে পারবে কিনা! তাদের চোখের সামনে দিয়েই ১০বছরের মধ্যে বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠার পথ সুগম হবে, ইনশাআল্লাহ।
আবারো আয়াতটি উল্লেখ করছি............
"তোমরা নিরাশ বা মন ভাঙ্গা হয়ো না, দুঃখিত হয়ো না, তোমরাই বিজয়ী হবে, যদি তোমরা মুমিন হও”।

Post Comment

No comments:

Post a Comment