চোরের মায়ের গলা একটু বড়ই থাকে


এক
হাসান সাহেব পরোপকারী ব্যক্তি, মানুষের উপকার করার দারুণ গুণ তার মধ্যে বিদ্যমান। সারা মাস হাড়ভাঙা খাটুনি করে কিছু সম্পদ উপার্জন করলেন, নিজ হাতে অভাবী মানুষের মাঝে বিতরণ করবেন বলে।
অন্যদিকে আলিম সাহেবও পরোপকারী ব্যক্তি তবে একটু ভিন্ন টাইপের পরোপকারী, তিনি হাসান সাহেবের উপার্জন করা সম্পদগুলো চুরি করে নিজের বাড়িতে নিয়ে গেলেন, সেখানে বিশাল ব্যানার টানানো হলো, জনাব আলিম সাহেবের পক্ষ হতে দুঃস্থ ও অসহায় মানুষের মধ্যে সাহাজ্য বিতরণ।
আর জনাব মনির সাহেবো পরোপকারী ব্যক্তি তিনিও হাসান সাহেবের কস্টার্জিত সম্পদ থেকে কিছু চুরি করে নিজের বাড়িতে গিয়ে বিতরণ শুরু করলেন, বিশাল ব্যানার ঝুলানো হলো, মনির সাহেব মানুষ হতে সাহাজ্য সংগ্রহ করে বিতরণ করছেন।

হাসান সাহেব ঘুম থেকে উঠেই দেখেন তার কস্টার্জিত সম্পদ তাকে না জানিয়েই আলিম এবং মনির নামের দুইজন ব্যক্তি লুটপাট করে বিতরণ শুরু করে দিয়েছে। হাসান সাহেব প্রচন্ড রেগে গিয়ে এই ঘটনার প্রতীবাদ জানালেন, কিন্তু কিসের কি?
আলিম সাহেব এবং মনির সাহেব দুইজনেই মার মার বলে তেড়ে এলেন, ব্যাটা তুই কি নামের জন্য দান করিস, নাকি আল্লাহর সন্তুষ্টির জন্য দান করিস? তোর উদ্দেশ্য কি? আমরাতো দানই করতেছি খেয়ে ফেলতেছিনা।
অন্যদিকে জনাব আলিম এবং জনাব মনিরের ভক্তের সংখ্যাও কিন্তু কম নয়, তারাও যুক্তির লিস্টি নিয়ে হাজির, “আরে ভাই মাইন্ড খাইতাছেন ক্যান! আপনি কি চান, আপনার নাম নাকি আপনার দান করা জিনিসগুলো মানুষের হাতে পৌছাক। আলিম সাহেব এবং মনির সাহেবতো খারাপ কিছু করছেননা, আপনার জিনিসগুলো সঠিক মানুশের কাছে পৌছে দিচ্ছি, আপনি এমন ছোটলোকের মতো আচরণ করছেন কেনো?"

হাসান সাহেব আর কি করবেন, শেষ পর্যন্ত ছোট লোকের মতো আচরণ করেও তার জিনিসগুলো ফেরত আনতে পারলেননা। ভগ্ন হৃদয়ে দুঃখ ভারাক্রান্ত মনে নিয়ে ফিরে এলেন আপন নিবাসে।

দুই।
অনলাইনে লেখালেখি করছি, বছর দুয়েক হবে, এর আগে পোস্ট শেয়ার করেই দায়ীত্ব শেষ করতাম, কপিপেস্ট কিংবা অন্যের লেখা চুরি করেছি বলে মনে পড়ছেনা। কিন্তু যখনি লেখালেখি শুরু করলাম তখনি দেখলাম আমার অবস্থা হয়েছে উপরোক্ত হাসান সাহেবের মতো। একটা লেখা অনলাইনে পোস্ট করতে না করতেই বিভিন্ন পেজ সয়লাভ সে লেখাতে, কিন্তু রেফারেন্স নাই! কখনো নিজেদের নাম দিয়ে কখনো সংগৃহীতি শব্দটি জুড়ে দিচ্ছেন কপিপেস্ট কারীরা।
আর আমি প্রতীবাদ করলেই হইছে, ওই লেখাচোর এবং তার সাঙ্গ-পাঙ্গরে ছুটে এসেছেন উপদেশের ঝুড়ি নিয়ে, “আরে ভাই চ্যাতেন ক্যান, আপনি কি নিজের নাম প্রচারের জন্য লেখেন নাকি আল্লাহর সন্তুষ্টির জন্য লেখেন? কোনটা জরুরী বলেন, আপনার নাম প্রচার নাকি লেখাটার প্রচার!”
আমি বুঝিনা, ওই আবাল গুলারে কিভাবে বুঝাবো, আমার লেখা আমার অনুমতি ছাড়া যারা কপিপেস্ট করছেন উইদাউট রেফারেন্স, তারা আমার অধিকার নষ্ট করছেন, আমার হক কেড়ে নিচ্ছেন। এবং এরজন্য আখিরাতে আল্লাহর কাঠগড়ায় তাদের দাড়াতে হবে।

আজকে দেখলাম বেশ কয়েকটি পেজ আমার অনুমতি ছাড়াই লেখা কপিপেস্ট করে দিয়েছে। প্রতীবাদ করেছি কাজ হয়নাই, কিছুক্ষণ পরেই হয়তো রিপ্লাই আসবে, "আপনি কি নাম প্রচারের জন্য লেখেন?"

২৩সেপ্টেম্বর২০১৩

Post Comment

No comments:

Post a Comment