বিশ্ব জলাতঙ্ক দিবসের শানে নজুল

ছবির এই প্রাণীটি হতে সাবধান।

অদ্ভুত সেই মেয়ে, অদ্ভুত তার জীবন যাপন। মানুষ সর্বদা আতঙ্কিত থাকে কুকুর হতে, কারণ কুকুরে কামড় দিলে জলাতঙ্ক হবে। কিন্তু তার বেলায় ব্যাপারটি সম্পূর্ণ ভিন্ন, কুকুরই সর্বদা আতঙ্কে থাকে তাকে নিয়ে, কারণ তার সংস্পর্ষে হতে পারে জলাতঙ্কের চাইতেও ভয়াবহ ব্যাধি!

এমন অদ্ভুত চরিত্রের শিশুটির জন্ম হয়েছিলো তৎকালীন পূর্ব পাকিস্থানে বর্তমান বাংলাদেশে, লোক মুখে শোনা যায়, শেখ-মুজিবের শাসনামলে ভারতকে ফারাক্কা বাধ চালু করার অনুমতি দান এবং বর্তমানে তিস্তা চুক্তি না হওয়ার পেছনে ছিলো এই মেয়েটির অবদান। কারণ জন্ম হতেই তিনি বহন করেছিলেন জলাতঙ্কের বিষাক্ত জীবনু, ভারতের ভেতর দিয়ে আসা পাহাড়ি নদীর জল দেখে তিনি আতঙ্ক বোধ করতেন, তাই সেই জল বন্ধ করার জন্যই চালু করা হলো ফারাক্কা বাঁধ।

এমন অদ্ভুত বৈশিষ্ট্যের কারনে তিনি আশা করেছিলেন নোবেল কমিটি তাকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করবে, কিন্তু দুঃখের বিষয় হচ্ছে জন্মসূত্রে জলাতঙ্কের জীবনু বহন করার জন্য নোবেল পুরস্কার দেয়ার কোনো নিয়ম নেই।

গত পরশু এই নারী জাতিসংঘে গিয়েছিলেন ভাষণ দিবেন বলে, সেখানে তার দেখা হয় পাকিস্থানী কিশোরী মালালা ইউসুফ জাইয়ের সাথে, শোনা যায় তিনি আদর করে মালালাকে চুমু খেয়েছিলেন, আর একারনেই গত দু’দিন ধরে জলাতঙ্কে ভুগছেন মালালা ইউসুফ জাই।

সবচাইতে ভয়াবহ ব্যাপার যেটা তা হচ্ছে, আমেরিকার স্বাস্থ বিভাগ সম্প্রতি এই নারীর কিছু বক্তব্য পরীক্ষা নিরীক্ষা করেছে। তারা ঘোশণা দিয়েছেন, এই নারীর মুখের ভাষা প্রাণী জগতের জন্য ক্ষতিকর। গতকাল নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরের সামনের রাস্তায় তার কিছু লিখিত বক্তব্য পরে থাকায় সেখানে তীব্র আতঙ্ক ছড়িয়ে পরে, হুলস্থুল পড়ে যায় পুরো এলাকায়। সাথে সাথেই পরিস্থিতি নিয়ন্ত্রণে ছুটে আসে শত শত পুলিশের বিশেষ স্কোয়াড, এফবিআই, এন্ট্রি টেরোরিজম টাস্ক ফোর্সের বিশেষ বাহিনী, দমকল, প্রশিক্ষিত ডগ স্কোয়াড ও অ্যাম্বুলেন্স সহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার বিপুল সংখ্যক সদস্য। পরবর্তীতে সেগুলো জব্দ করা হয় এবং স্বাস্থ বিভাগে পরীক্ষা নিরীক্ষা শেষে সন্ধার দিকে জীবানুমুক্ত করতে সক্ষম হয় বলে জানা গেছে।

সর্বেশেষ যে কথাটি সবাইকে জানানো প্রয়োজন বলে মনে করছি সেটা হচ্ছে, আজ ২৮সেপ্টেম্বর এই মহান নারীর জন্মদিন, এই দিনটিকে স্মরণীয় করে রাখতে জাতিসঙ্ঘ আজকের দিনটিকে বিশ্ব জলাতঙ্ক দিবস হিসেবে ঘোশণা করেছে।

তথ্যসূত্রঃ
১।বোমা ভেবে প্রধানমন্ত্রীর ভাষণের পুস্তিকা নিয়ে তুলকালাম ( www.rtnn.net//newsdetail/detail/1/3/70930 )
২। শেখ হাসিনার জন্মদিন ২৮সেপ্টেম্বর ( http://bn.wikipedia.org/wiki/শেখ_হাসিনা )
৩। বিশ্ব জলাতঙ্ক দিবস ২৮সেপ্টেম্বর ( http://bn.wikipedia.org/wiki/বিশ্ব_জলাতঙ্ক_দিবস )

২৮সেপ্টেম্বর২০১৩

Post Comment

No comments:

Post a Comment