আপনি শিয়া নাকি সুন্নী?


প্রথমবার যখন অনলাইনে আসলাম, হেব্বি মজা পেয়ে গেলাম। দেশ বিদেশের কতশত মানুষ একই যায়গায় বসে কথা বলা যায়, অনুভূতি শেয়ার করা যায়, পত্রমিতালীকে বিদায় জানিয়ে ফেসবুকে ফ্রেন্ড করা যায়, আরো কত কি!
দিনের অধিকাংশ সময় কেটে যেতো বিভিন্ন দেশের বৈচিত্রপূর্ণ ওয়েবসাইট ভ্রমণ করে অজানাকে জানার নেশায়! এরই মধ্যে পরিচয় হলো মধ্য প্রাচ্যের কিছু মুসলিম ভাইয়ের সাথে। সেই সব মুসলিম ভাইদের সাথে প্রথমবারের কথোপকথনের শুরুটা ছিলো অদ্ভুত রকমের সাদৃশ্যপূর্ণ।
সালাম দিয়ে কথা শুরুর কিছুক্ষণ পরেই তাদের প্রশ্ন হতো, আপনি মুসলিম?
আমি মুসলিম এব্যাপারে কনফার্ম হলেই তারা দ্বিতীয় প্রশ্ন ছুড়ে দিতো, আপনি শিয়া নাকি সুন্নী?
এই শিয়া/সুন্নী শুনলেই হুট করে মাথা ধরে যেতো। তবে মাথা ঠান্ডা রেখেই প্রশ্ন করতাম, আমিতো শিয়া সুন্নী বুঝিনা! আমাদের রাসূল(সঃ) কি শিয়া ছিলেন নাকি সুন্নী ছিলেন? আমার প্রশ্ন শুনে তারা হতবাক হয়ে যেতেন!
এরপরেই বলতাম, আমি বিশ্বাস করি আল্লাহ এক এবং মুহাম্মদ (সঃ) আল্লাহর বান্দা ও রাসূল, তাছাড়া আমি কুরআন মানি এবং হাদিস মানি, আমি মুসলিম! একজন মুসলিম কখনো শিয়া কিংবা সুন্নী হতে পারেনা।
আমার জবাব শুনে তারা দ্বিতীয়বার এই বিষয়ে কথা বাড়াতেননা। অনেকেই আলহামদুলিল্লাহ বলেই এই চ্যাপ্টার ক্লজ করে দিতেন। ভেবে অবাক হতাম, ইসলামের প্রাণকেন্দ্র আরবের মানুষ কিভাবে নিজেদের শিয়া সুন্নীতে পৃথক করতে পারে?

আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর বক্তব্যে শুনেছিলাম, মঙ্গল সেনাপতি হালাকু খানের নেতৃত্বে যখন বাগদাদ নগরী ধ্বংশ করে দেয়া হচ্ছিলো, দাউ দাউ করে জ্বলছিলো বিশ্বের সর্ববৃহৎ লাইব্রেরী, ঠিক সেই মুহূর্তে বাগদাদের মসজিদে একদল আলেম তুমুল বিতর্কে লিপ্ত ছিলেন, তাদের বিতর্কের বিষয় ছিলো, “হযরত ঈসা (আঃ) শেষ যমানায় যে গাধার পিঠে চড়ে আসবেন, সেই গাধার মূত্র পাক নাকি নাপাক!!”

আজ ইরাক, আফগানিস্থান, কাশ্মির, ফিলিস্তিন, মিশর, সিরিয়া সহ গোটা দুনিয়ার মুসলিম অধ্যুষিত অঞ্চলগুলো যখন ইসলামের দুশমনদের আগুনে জ্বলছে, বাংলাদেশে এবং মিশরের ইসলামী আন্দোলনের কর্মীদের উপর ঘটছে একের পর এক গণহত্যা, ঠিক সেই মুহূর্তে বিশ্বের মুসলিমরা নিজেদের মধ্যে বাহাস করছে, আপনি শিয়া নাকি সুন্নী?

ভেবেছিলাম শিয়া-সুন্নীর এই ফিতনা হতে অন্তত আমাদের এই বাংলাদেশকে আল্লাহ হেফাজত করেছেন, কিন্তু সাম্প্রতিককালে কিছু ভাইয়ের কাফের ফতোয়া দেখে, সে আশাটিও উবে গেলো।

২৩সেপ্টেম্বর২০১৩

Post Comment

No comments:

Post a Comment