পরীর গল্প


হঠাৎ করেই মামা ফোন দিলেন, চট্টগ্রামের ভালো মানের আবাসিক হোটেল কোথায় আছে আর ভাড়া কেমন ইত্যাদি তথ্যের জন্য।
বললাম ‘হোটেল শামীম রেজা’তে উঠে যান, ফাইভস্টার মানের সেবা পাবেন, আর ভাড়া নেগোশিয়েবল। আমার চাপাচাপিতে মামা না করতে পারলেননা, শেষ পর্যন্ত হোটেল শামীম রেজাই সিলেক্ট করা হলো।

মামা-মামী, মামাতো ভাই আর পিচ্চি মামাতো বোন মারিয়াকে নিয়ে তিনদিনে পুরো চট্টগ্রাম এমাথা হতে ওমাথা ছাড়িয়ে চলে গেলাম সুদূর কক্সবাজার পর্যন্ত। আর যথারিতী কাঁধে বসা আছে সিন্দাবাদের ভূত ৪বছর বয়সী মারিয়া।
ডিজিটাল যুগের হাইব্রিড মগজের এই পিচ্চিটার সাথে আমার কথোপকথন তুলে ধরলাম।

একবন্ধুর সাথে মারিয়াকে পরিচয় করিয়ে দিচ্ছিলাম,
‘আপু তোমার নাম বলো!’
‘নাম নাই’
‘তোমার আব্বুর নাম বলো’
‘আব্বুর নাম নাই’
‘তুমি কবিতা জানো? একটা কবিতা শোনাও’।
‘না’।
‘গল্প জানো? তাহলে গল্প শোনাও’।
‘না’।
‘অ, আ, ই, ঈ পারো?’
‘না’।
তাহলে কি পারো?
মারিয়ার সোজা উত্তর, কিছুই পারিনা! খাটের উপর বসে বসে ঢ্যাং ঢ্যাং করে টিভি দেখতে পারি!

‘মারিয়াকে খোচা দিয়ে বললাম, তুমিতো কিছুই পারোনা, তুমি পচা মেয়ে, গন্ধ! তুমি গাধু!’
মারিয়া হুমকির স্বরে বললো, ‘বলতে থাকো, তুমি কি বলছ আমার কিন্তু মনে থাকবে, হু!’
‘মনে থাকলে আমার কি? তুমি একটা নান্টু, বল্টু’।
এবার মারিয়া হাসে, হাসতে হাসতে বলে ‘তুমি যেগুলো যেগুলো বলবা, সেগুলো সেগুলা আমি মনে রাখবো, তারপর তোমাকে বলবো’!

‘হঠাৎ আবদার করলো, ভাইয়া চকলেট খাবো’।
‘না চকলেট দিবোনা, তোমার দাত পোকায় খাবে, সবগুলো দাত পরে যাবে’।
‘দাত পড়লে কিছু হবেনা, আমি চকলেট খাবো!
‘দাত পরলে তুমি গোস্ত খেতে পারবানা, শুধু পানি খেতে হবে, আর পানি খেলে দাতের ফাক দিয়া পরে যাবে’।
‘গোস্ত খাবোনা, না খেয়ে থাকবো’।
‘না খেয়ে থাকলেতো তুমি ক্ষুধায় মারা যাবা, মরে ভুত হয়ে যাবা’।
‘আচ্ছা, আমি মরে ভুত হবো, ভুত হয়ে তোমাকে খাবো’!

এবার মারিয়ার চোখ যায়, নিজের লাল টুকটুকে জামার দিকে,
‘ভাইয়া, জামাটা অনেক সুন্দর না?’
‘হ্যা, সুন্দর কে দিয়েছে?’
আমার কথায় মারিয়ার কান নেই, নিজেই বলে যাচ্ছে......। আব্বু বলেছে এই জামাটা পড়লে আমাকে পরীর মতো লাগে!
‘পরীরাতো জীনের বউ, তুমি কি জীনের বউ?’
‘মারিয়ার সোজা উত্তর, না আমি জীনের বউ না’
‘তাহলে কি মানুষের বউ?
‘না, আমি কিছুর বউ না! আমি হচ্ছি পরী’

এবার মারিয়া উঠে যায়, একটু দূরে দাঁড়িয়ে বলে, ভাইয়া পরীর একটা ছবি তুলোতো!

মনে মনে বলি, মারিয়ারে......, আপুরে......, তুই বড় হইসনা, ছোট্ট পরীই থাক। তোকে কাঁধে নিয়ে বিশ্বভ্রমণ করা যাবে, ক্লান্তি হবেনা!

০৮অক্টোবর২০১৩

Post Comment

No comments:

Post a Comment