আব্দুল কাদের মোল্লার ফাসি এবং সৎবন্ত,বিয়ন্তর প্রতিক্ষা

১৯৮৪ সালের ৩১অক্টোবর! নতুন দিল্লির ১নং সফদরজঙ্গ রোডস্থ প্রধানমন্ত্রীর বাসভবনের উদ্যানপথ ধরে হেঁটে যাচ্ছিলেন তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। কিছুদূর হেটে গেলেই একটি দরজা, দরজার ওপাশের কক্ষেই তার সাক্ষাতের জন্য অপেক্ষা করছেন জনপ্রিয় ব্রিটিশ অভিনেতা পিটার উস্তিনভ।
সুরক্ষিত দরজার নিরাপত্তার দায়িত্ব রয়েছেন মিসেস গান্ধীর অতিবিশ্বস্ত দু’জন দেহরক্ষী সৎবন্ত সিং এবং বিয়ন্ত সিং। এই দুইজন দেহরক্ষীকে মিসেস গান্ধী নিজের ছেলের মতোই জানেন এবং সবার কাছে পরিচয় করিয়ে দিতেন, আমার ছেলেরা পাশে থাকতে আমার কোনো ভয় নেই।

মিসেস গান্ধী সবে মাত্র দরজায় পা রেখেছেন, সামনে এগিয়ে এলো বিয়ন্ত সিং, গান্ধীকে লক্ষ করে পরপর তিন রাউন্ড ফায়ার করলো। এরপরেই এলো সৎবন্ত, নিজের স্টেনগান হতে গান্ধীর প্রটেস্ট লক্ষ করে চালিয়ে দিলো ত্রিশ রাউন্ড গুলি।
গুলি চালানোর একঘন্টার মধ্যেই গান্ধির মৃত্যু হয়, তার দেহে পাওয়া যায় উনিশটি বুলেট।

ধর্মের অবমাননার কারনে নিজেদের চাকরী এবং জীবনের মায়া করেনি দুই বীর সৎবন্ত সিং এবং বিয়ন্ত সিং। অপারেশন ব্লু স্টার চলাকালীন "স্বর্ণমন্দির" নামে পরিচিত শিখদের সর্বোচ্চ তীর্থ 'হরমন্দির সাহিবে' সেনা অভিযানের প্রতিশোধকল্পে ইন্দিরা গান্ধীকে দুনিয়া হতে বিদায় করে দেয়া হয়।

আজ রাতে জনাব আব্দুল কাদের মোল্লাকে বেআইনি পন্থায় হত্যা করার ষড়যন্ত্র করা হচ্ছে। আমরা আজ এবং আগামী দিনের জন্য একজন মেজর ডালিম অথবা সৎবন্ত-বিয়ন্তর প্রত্যাশা করছি।

১০ডিসেম্বর২০১৩

Post Comment

No comments:

Post a Comment