আর্লি ম্যারেজ বিষয়ক কথোপকথন।

গতকাল একটা পোস্ট দিয়েছিলাম আর্লি ম্যারেজ নিয়ে। সেখানে আমার যুক্তি ছিলো আর্লি ম্যারেজ ক্যাম্পেইন নয়, ক্যাম্পেইন করতে হবে আর্লি ক্যারিয়ার নিয়ে। অনেকেই আমার সাথে একমত হয়েছিলেন, আবার অনেকেই দ্বিমত পোষণ করেছেন।

সত্যি বলতে কি, আমাদের জানার পরিধি অত্যান্ত স্বপ্ল। আমাদের চিন্তার পরিধিও কম, তাই আমরা অল্প জ্ঞান নিয়ে আমাদের বাস্তব জীবনের সমস্যা সমাধানের চেস্টা করে থাকি।
কিন্তু কোনটাতে আমাদের কল্যান এবং কোথায় আমাদের অকল্যান সেটা বলতে পারেন একমাত্র মহান রব্বুল আলামীন, যিনি আমাদেরকে সৃষ্টি করেছেন। তিনিইতো অন্তর্যামী।

গতকালের টপিক নিয়ে এক ভাইয়ের সাথে ইনবক্স আলোচনা হলো। আলোচনার চুম্বক অংশ শেয়ার করলাম, আশা করছি আমরা সবাই উপকৃত হবো। ভিন্নমতকে স্বাগতম।

Shamim Reja: ইসলামতো মানুষের বৈধ প্রয়োজনের বাইরে কিছু নয়। আপনার আব্বু-আম্মু যদি আপনাকে স্বেচ্ছায় বেকার অবস্থায় বিয়ে করাতে চান সেটা ভিন্ন কথা

Safi Momin: but biyer sathe sathe to sabolombi houa jay abba ammar ceyeto Allah er deya bidhan boro r abbu ammuke to motivate korar try korte hobe setay to amra korini

Shamim Reja: বিয়ে ফরজ হওয়ার জন্যতো অর্থ উপার্জনও একটা শর্ত আপনার যদি অর্থ উপার্জনের ক্ষমতা না থাকে তবে আপনার উপর বিয়ে ফরজ হবেনা।

Safi Momin: kintu Allah to bolchen biye korley apnake sabolmbi kore diben! taile seta ki manen na!

Shamim Reja:
ফরয: যার আর্থিক, শারীরিক, মানসিক সামর্থ্য আছে একজন নারী কে শরীয়ত সম্মত ভাবে চালানোর, তার জন্য বিয়ে তখন ফরয হবে যদি তিনি নিজেকে নিয়ন্ত্রন না রাখতে পারেন।
সুন্নত: যদি সকল সামর্থ্য আছে এবং নিজেকে নিয়ন্ত্রন রাখতে পারেন তাহলে বিয়ে সুন্নত।
হারাম: উল্লেখিত সামর্থ্যের একটির ও ঘাটতি থাকলে, ঐ ঘাটতি পূরণ না হওয়া পর্যন্ত ঐ ব্যক্তির জন্য বিয়ে হারাম।
তিনি যদি নিজেকে নিয়ন্ত্রন না রাখতে পারেন তবে রোযা রাখতে পারেন।
এছাড়াও ব্যক্তি বিশেষ কিছু আহকাম রয়ে গেছে।

Safi Momin: r biye faraz hobar jonno arthik bishoy kothay ache, ami janina eta somvoboto, maolana abdur rahim er paribarik jibon boi theke neya! or islamic foundation er "doinondin jibone islam" theke neya?

Shamim Reja: https://www.amarblog.com/index.php?q=ishkertara%2Fposts%2F110124 এখান থেকে নেয়া

Safi Momin: okhaneto kono refferece nai! sura noor porun

Shamim Reja : সেটাইতো দেখছি

Safi Momin: sura noor er 32 no. ayate, Allah bolchen jara ovabi tader key biye korate. Allah nij dayitte tader ovab mochon kore diben!

Shamim Reja : সুন্দর কথা, কিন্তু যে মেয়েটাকে বিয়ে করবেন তাকেও এই আয়াতের উপর ঈমান আনতে হবে, নইলে সংসার ভাঙার পরে পুনরায় বিবাহের প্রস্তুতি গ্রহণ করতে হবে। আপনি হয়তো আল্লাহর উপর ভরসা করে বিয়ে করে ফেলবেন, এবং আর্থিক অবস্থা পরিবর্তনের জন্য সংগ্রামে অবতীর্ণ হবেন।
কিন্তু যাকে বিয়ে করবে সে কি ধৈর্য ধারণ করতে পারবে? নাকি দিন-রাত অভাবের সংসারে আপনার সাথে ঝগড়া করে আপনার জীবন ধ্বংশের দ্বারপ্রান্তে পৌছে দিবে?

Safi Momin: r tar porer ayate allah bolchen, jara tarpor o biye korte parbena tadet jonno roza apni temn kaukey biye korben atleast korar cesta korte hobe. r apni sabolombi hobar por biye korle oshanti hobena k boleche

Shamim Reja: অশান্তিতো সর্বক্ষেত্রেই হতে পারে। তবে জেনে শুনে বিষ পান করাটা ভিন্ন ব্যাপার

Safi Momin kothatato Allah bolechen, so sundor hobey!

Shamim Reja: আর উপরে যেটা বলেছেন "তেমন মেয়ে বিয়ে করতে হবে"। এটার সাথে একমত তবে এমন মেয়ে খুঁজে পাওয়াটা দুস্কর

Safi Momin: jene shune bispan mane! apni eta ki bolchen!

Shamim Reja: ধরেন একটি বেকার ছেলে, বাবা-মায়ের অনুগ্রহে জীবন ধারণ করছে। এই মুহূর্তে তার জীবনের সাথে আরেকজনের জীবন জড়িয়ে ফেলাটা কেমন হয়, যেখানে তার নিজেরই আর্থিক সামর্থ নেই।

Safi Momin: Allah bolchen ovabi obosthay biye korle tini ovab dur kore diben, r apni bolchen bispan! very sad

Shamim Reja: কুরআনের আয়াতের সাথে দ্বিমত করার মতো স্পর্ধা আমার নেই। আল্লাহ আমাকে ক্ষমা করুন।

Safi Momin: সাহল ইবনু সা‘দ (রাঃ) হ’তে বর্ণিত, জনৈক মহিলা রাসূলুল্লাহ (ছাঃ)-এর কাছে এসে বলল, হে আল্লাহর রাসূল (ছাঃ)! আমি আমার জীবনকে আপনার হাতে সমর্পণ করতে এসেছি। নবী করীম (ছাঃ) তার দিকে তাকালেন এবং তার আপাদমস্তক লক্ষ্য করলেন। তারপর তিনি মাথা নিচু করলেন। যখন মহিলাটি দেখল নবী করীম (ছাঃ) তার সম্পর্কে কোন ফায়ছালা দিচ্ছেন না, তখন সে বসে পড়ল। এরপর নবী করীম (ছাঃ)-এর ছাহাবীদের মধ্যে একজন দাঁড়ালেন এবং বললেন, হে আল্লাহর রাসূল (ছাঃ)! যদি আপনার বিবাহের প্রয়োজন না থাকে, তবে আমার সঙ্গে এর বিবাহ দিয়ে দিন। রাসূল (ছাঃ) জিজ্ঞেস করলেন, তোমার কাছে কিছু আছে কী? সে উত্তর দিল, না, আল্লাহর কসম, হে আল্লাহর রাসূল (ছাঃ)! আমার কাছে কিছুই নেই। রাসূলুল্লাহ (ছাঃ) বললেন, তুমি তোমার পরিবার-পরিজনের কাছে গিয়ে দেখ, কিছু পাও কি-না। তারপর লোকটি চলে গেল। ফিরে এসে বলল, আল্লাহর কসম! আমি কিছুই পাইনি। এরপর রাসূলুল্লাহ (ছাঃ) বললেন, আবার দেখ, লোহার একটি আংটিও যদি পাও। তারপর লোকটি আবার চলে গেল। ফিরে এসে বলল, হে আল্লাহর রাসূল (ছাঃ)! লোহার আংটিও পেলাম না। কিন্তু এই আমার লুঙ্গি (শুধু এটাই আছে)। সাহল (রাঃ) বলেন, তার কাছে কোন চাদর ছিল না। লোকটি লুঙ্গির অর্ধেক মহিলাকে দিতে চাইল। তখন রাসূলুল্লাহ (ছাঃ) বললেন, সে তোমার লুঙ্গি দিয়ে কি করবে? যদি তুমি পরিধান কর, তাহ’লে তার কোন কাজে আসবে না। আর সে যদি পরিধান করে, তবে তোমার কোন কাজে আসবে না। এরপর বেশ কিছুক্ষণ লোকটি নীরবে বসে থাকল। তারপর সে উঠে দাঁড়াল ও নবী করীম (ছাঃ) তাকে যেতে দেখে ডেকে আনলেন এবং জিজ্ঞেস করলেন, তোমার কি পরিমাণ কুরআন মাজীদ মুখস্থ আছে? সে বলল, আমার অমুক অমুক সূরা মুখস্থ আছে এবং সে গণনা করল। নবী করীম (ছাঃ) জিজ্ঞেস করলেন, এগুলো কী তোমার মুখস্থ আছে। সে বলল, হ্যাঁ। নবী করীম (ছাঃ) বললেন, যে পরিমাণ কুরআন তোমার মুখস্থ আছে তার বিনিময়ে তোমার কাছে এ মহিলাকে তোমার অধীনস্থ করে দিলাম’bb
Safi Momin: [2]. বুখারী হা/৫০৮৭, ৫১২১, ৫১২৬, মুসলিম হা/১৪২৫, বুলূগুল মারাম হা/৯৭৯। .

Shamim Reja: দ্বিমত করার মতো কিছু পাচ্ছিনা

Safi Momin: taile ei sahabir ki hobe! jar ekta lungi chara kichuy cholona! taileto apnar jukti torko onujayee tini jene shune bishpan korechen! rsoyong rasul (sm) oi sahabike bispan koriyechen! nauzubillah

Shamim Reja: আল্লাহ আমাকে ক্ষমা করুন।

Post Comment

No comments:

Post a Comment