বিপ্লবের সুবাতাস দেখেছি, সাইমুম দেখার অপেক্ষায় আছি।

facebook link

তুমুল আড্ডা হয়ে গেলো আজ ক্লাস রুমে, স্যার আসতে দেরী হওয়াতে নানা প্রসঙ্গ উঠে আসছিলো আলোচনায়।
হঠাৎ করে আলোচনায় রাজনীতি ঢুকে গেলো, আর রাজনীতি যেখানে ঢুকেছে জামায়াত সেখানে অবশ্যই আসবে। আমি চুপচাপ রাজনীতি বিষয়টাই বুঝিনা এমন একটা গোবেচারা টাইপের ভাব নিয়ে বসে রইলাম, মাঝে মাঝে আলোচনার মোড় ঘুড়ে যেতেই আবার জামায়াত ইস্যুতে ঠেলে দিচ্ছিলাম, আলোচনা যাই করো টপিক জামায়াত!
একজন বললো, আরে জামায়াতকে সরকার কিভাবে দমন করবে? কি করেনাই জামায়াত, কোথায় নেই তারা? স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ব্যাংক, বীমা হাসপাতাল নানা রকমের প্রতিষ্ঠান গড়ে তুলেছে তারা।

তার কথায় সম্মতি জানিয়ে আরেক জন বলে উঠলো, আপনি লক্ষ করে দেখবেন জামায়াত সকল সেক্টরে পরিকল্পিত ভাবে লোক পাঠিয়ে দিয়েছে। বিসিএসে তারা টার্গেট নিয়ে নামে এই বছরে এত জন লোক ঢুকাতে হবে, প্রচুর পড়াশোনা করে ছেলেগুলো। তাদেরকে কিভাবে দমন করবেন? অন্যান্য দল যেখানে গোড়া মজবুত না করে আগা নিয়ে ব্যস্ত থাকে সেখানে জামায়াত গোড়া শক্তিশালী করতেছে।

মাঝখান থেকে আরেকজন বলে উঠলো, আপনি শুনলে অবাক হবেন তাদের মধ্যে কেমন আন্তরিকতা কাজ করে। সেদিন গ্রাম থেকে জামায়াতের এক লোক চট্টগ্রামের একটা বেসরকারী হাসপাতালে চিকিৎসা করাতে এসেছিলো, তার বিল এসেছে ২৫হাজার টাকা। এক লোক ফোন করে বললো, তিনি আমাদের দ্বীনি ভাই তার কাছ হতে কিছু কমিয়ে রাইখেন। ২৫হাজার টাকার বিল হয়ে গেলো ১০হাজার টাকা। বুঝে দেখেন, আওয়ামীলিগ বিএনপি এগুলো করবে?

একজন বললো জামায়াতকে নাকি নিষিদ্ধ করবে? সাথে সাথে অন্যজন তাকে থামিয়ে দিয়ে বললো, আরেনা! নিষিদ্ধ করে লাভ নাই। জামায়াতের যে সিস্টেম কালকেই দেখবেন তারা অন্য নাম নিয়ে আসছে, এদের নিষিদ্ধ করলে কিছু হবেনা।
পেছনের দিক থেকে আরেকজন বললো, লেবার পার্টি/কল্যান পার্টি এগুলোর যেকোনো একটা দলকে জামায়াত সাইনবোর্ড হিসেবে ব্যবহার করে নিজেদের কাজ চালিয়ে যেতে পারবে। তাদের দলের সবাই শিক্ষিত, কেন্দ্র থেকে ঘোশণা দিলেই সবাই নতুন দলের সদস্য হয়ে যাবে, এখানে মার্কা নিয়ে কেউ মাথা ঘামাবেনা।

আলোচনার মোড় অন্যদিকে ঘুড়ে যাচ্ছিলো, অজ্ঞ টাইপের চেহারা নিয়ে আমি বলে ফেললাম, আচ্ছা জামায়াত নাকি বিএনপি থেকে বের হয়ে আলাদা নির্বাচন করবে?
একজন সাথে সাথেই বললো, না! না! জামায়াত এটা কখনোই করবেনা, সরকার অনেক চেস্টা করেছে জামায়াতকে তাদের জোটে নিতে, জামায়াত গেলে আগেই যেতো। আর এখন মাঠতো জামায়াতের দখলে, জামায়াত এই অবস্থান হারাবে কেনো? বিএনপি দল হিসেবে অস্তিত্ব হারিয়েছে, আগামীতে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় গেলে জামায়াতই সরকার চালাবে।

একজন কোথা হতে একটা অর্থনীতিবিদের রেফারেন্স নিয়ে বললো, বাংলাদেশের অর্থনীতির ১৭% নিয়ন্ত্রণ করে জামায়াত। আপনি লক্ষ করলে দেখবেন, আমরা চাকরী খুজে পাইনা, অন্যদিকে শিবিরের পোলাপাইনরে চাকরীতে খুজে। জামায়াতের এত এত ব্যবসা প্রতিষ্ঠান শিবিরের পোলাপাইনদের খুজে খুজে চাকরী দেয়।

আরেকজন প্রশ্ন করলো, আচ্ছা সরকার জামায়াতের প্রতিষ্ঠানের ব্যাপারে এত কথা বলে, ইসলামী ব্যাংক বন্ধ করেনা কেনো? অন্যজন জবাব দিলো, কেমনে বন্ধ করবে? দেশের বড় বড় দূর্যোগে যখন সরকার ত্রাণ তহবিল খুলে তখন ইসলামী ব্যাংক তাকিয়ে থাকে কে কত টাকা দান করে। দেশের সব প্রতিষ্ঠান মিলে যদি সরকারকে ৫০কোটি টাকা দান করে, সেখানে ইসলামী ব্যাংক একাই সরকারকে ১০০কোটি টাকা দেয়। সরকার কি নিজের পায়ে কুড়াল মারবে?

এখানে ৭-৮জন তরূনের কথোপকথন তুলে ধরলাম, সবাই এমবিএর ছাত্র। আমার জানামতে তারা কেউই রাজনীতির সাথে জড়িত নয়।
বুঝলাম, প্রাথমিকভাবে তারূণ্যের আস্থার স্থানটি জামায়াত দখল করতে সক্ষম হয়েছে। বিপ্লবের সুবাতাস প্রবাহিত হচ্ছে, এখন দেখার অপেক্ষায় বিপ্লবের সাইমুম সৃস্টি করতে জামায়াত কতটুকু সফলতা লাভ করে।


১৫জুন২০১৩

Post Comment

No comments:

Post a Comment