বিপ্লব সন্নিকটে, বর্তমান শতাব্দী ইসলামের শতাব্দী


কুমিল্লা থেকে চট্টগ্রাম যাচ্ছিলাম, বাসে আমার ঠিক উল্টো পাশে বসেছিলেন এক অমুসলিম দম্পতি, দারুণ মানিয়েছে দুজনকে। হকার থেকে দৈনিক পত্রিকা নিয়ে কিছুক্ষণ উল্টেপাল্টে দেখলেন ভদ্রলোক, তারপর হেডলাইন বাদ দিয়ে অত্যান্ত মনযোগ দিয়ে পড়লেন পত্রিকার একেবারে নিচেরদিকে জামায়াতে ইসলামীকে নিয়ে একটা প্রতিবেদন। এটাযে শুধুমাত্র ওই অমুসলিম ভদ্রলোক করেছেন ব্যাপারটা কিন্তু তা নয়, আজ দেশের মানুষের আলোচনার একটাই টপিক সেটা হচ্ছে জামায়াতে ইসলামী, জামায়াত মানেই ব্যাতিক্রম কিছু। আজ যদি বাংলাদেশের কোনো টিভি চ্যানেল ঘোষণা করে, আজ থেকে তারা জামায়াত সংশ্লিষ্ট খবর প্রচার করবেনা, তাহলে দেখা যাবে সে চ্যানেলের খবর দেখার মতো দর্শক খুজে পাওয়া যাবেনা। 
জামায়াতে ইসলামীর সাবেক আমীর অধ্যাপক গোলাম আজমকে একবার প্রশ্ন করা হয়েছিলো বাংলাদেশে ইসলাম প্রতিষ্ঠিত হবে কখন? তিনি জবাব দিয়েছিলেন, যখন আমরা নিজেদের পরিবারে ইসলাম প্রতিষ্ঠা করতে পারবো তখন! এটা ছিলো আধ্যাত্মিক লেভেলের বিশ্লেষণ। অন্যদিকে বর্তমান আমীরে জামায়াত মাওলানা মতিউর রহমান নিজামীকে প্রশ্ন করা হয়েছিলো , জামায়াতে ইসলামী কখন ক্ষমতায় যাবে? তিনি উত্তর দিয়েছিলেন, যেদিন চায়ের দোকানে জামায়াত নিয়ে আলোচনা হবে সেদিন! মাওলানা নিজামী সাহেব যে অত্যান্ত বাস্তবসম্মত কথা বলেছিলেন এব্যাপারে বিন্দুমাত্র সন্দেহ নেই।
আজ দেশের মানুষ উদগ্রীব হয়ে বসে থাকে জামায়াত সংশ্লিষ্ঠ নিউজ পাওয়ার জন্য, টিভির রিমোট হাতে চ্যানেল পাল্টে পাল্টে জামায়াতের খবর দেখে। তারা জামায়াতের সম্পর্কে জানতে চায়, জানতে চায় জামায়াতের আন্দোলনের খবর, গতিশীল নেতৃত্ব জামায়াতকে গণপ্রত্যাশার একটা স্থানে অধিষ্ঠিত করেছে।
আজ চায়ের দোকানে আলোচনার একটাই বিষয় সেটা জামায়াত! কেউ পক্ষে কথা বলে, কেউ বিপক্ষে কথা বলে কিন্তু বিষয় একটাই ওই জামায়াত!
দেশের বর্তমান প্রেক্ষাপট ঘোষণা করছে বিপ্লব সন্নিকটে। বর্তমান শতাব্দী, ইসলামের শতাব্দী!


২০এপ্রিল২০১৩

Post Comment

No comments:

Post a Comment