প্রথম বই, প্রথম উচ্ছাস

কারাগারের দিনগুলো, প্রথম বই এবং প্রথম উচ্ছাস দু’টাই একসাথে। উচ্ছাস ফুরিয়ে যায়, কিন্তু বই ফুরায়না। বই হচ্ছে মানুষের আদি ও অকৃত্রিম বন্ধু। আর সেটা যদি হয় নিজের লেখা বই তাহলেতো কথাই নেই!

বই বের হবার পরে অসংখ্য অসংখ্য ভাই-বোনের ম্যাসেজ পেয়েছি। কেউ অভিনন্দন জানিয়েছেন, কেউ প্রশ্ন করেছেন কোথায় কিভাবে পাওয়া যাবে। আবার অনেকেই অভিযোগ জানিয়েছেন, দামটা একটু বেশিই হয়ে যাচ্ছে!
জিজ্ঞাসা করেছি, বই কিনেছেন?
সবার একই উত্তর, “আবার জিগায়! বেশি দাম দিয়েই কিনে ফেলেছি!”

আজকে হঠাৎ করেই সিদ্ধান্ত নিলাম, বিক্রেতাদের সাথে কথা বলবো, চলে গেলাম বেশ কিছু বইয়ের দোকানে। জানতে চাইলাম বইয়ের হাল হকিকত!
বিক্রেতারা হাসি মুখেই জানালেন, প্রথম বই, নতুন লেখক, কিন্তু হিট বই!
প্রথম দফায় যে বইগুলো দিয়েছি সেগুলো শেষের পর্যায়ে, নতুন বই পাঠাতে অনুরোধ করলেন বিক্রেতারা।

প্রচ্ছদের কথা নাই বা বললাম, প্রচ্ছদের ভূয়সী প্রশংসা করেছেন, বিক্রেতা,পাঠক,শুভাকাঙ্খী সবাই। কৃতজ্ঞতা Mirza Muzahid ভাইকে, এমন সুন্দর একটি প্রচ্ছদ করে দেয়ার জন্য।

লেখক জীবনের প্রথম বইতে এমন সাড়া পাবো কল্পনার বাহিরে ছিলো। ভেবেছিলাম, অনলাইনে হাজার হাজার পাঠক থাকলেও, বই কিনে পড়ার মতো পাঠক আর কয়জন!
আমাকে অবাক করে দিয়েই পাঠকরা বইটি কিনেছেন! এবং ইনবক্সে ছোট একটি ম্যাসেজ দিয়ে জানিয়েছেন, ভাইয়া বইটি পড়ছি! পরবর্তী বই বের করার জন্য উৎসাহ দিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন।
কেউ কেউ আবার এক ধাপ অগ্রসহ হয়ে দুই-চারজনকে বই কেনার ব্যাপারে রাজী করিয়ে ম্যাসেজ করেছেন। আমি বিস্মিত হয়েছি, আনন্দিত হয়েছি, আবার কৃতজ্ঞও হয়েছি।

বইটির ব্যাপক প্রচার-প্রসার এবং পাঠক, শুভাকাঙ্খী, বন্ধুদের এই আন্তরিক ভালোবাসায় আমি মুগ্ধ, অভিভূত। কৃতজ্ঞতা সবার প্রতি।
 

Post Comment

No comments:

Post a Comment