রাজনৈতিক প্রেম

‘এই মেয়ে! চটপটি খেয়ে, খুশি রাশি রাশি,
এদিকে আমার মানিব্যাগের হয়ে গেলো ফাঁসি!’

‘এই তোমার ভালোবাসা ছিঃ!
সামান্য চটপটিতেই শেষ? আরো বাকি কত কি।
বাবার পকেট কাটোনি আজকে বুঝলাম অবশেষে,
আমার জন্য এটুকু পারোনা, কি লাভ ভালোবেসে?
বলোতো আমায় কতটুকু বাসো ভালো?
সত্যি সত্যি বলো, মুখ করবেনা কালো!’

‘তোমার তরে চাঁদ হবো, ঐ আকাশের বুকে,
সেথায় মোরা দুজন মিলে থাকবো দুখে সুখে’।

‘কবির ভাষায় বলোনা ছাই!
আমি রিয়েল লাইফের উদাহরণ পেতে চাই!’

‘আচ্ছা তবে বলি, তোমার জন্য মুজিব হতে পারি,
আমার ঘরে বাকশাল করবো জারি!
বাবা-মায়েরা দ্বিমত করে যদি,
তছনছ করে দিবো তাদের সুখের গদি’

‘দারুণ দারুণ, এটা হয়েছে বেশ,
ভাই-বোনেরা বিরোধীতা করে যদি, করবে কি অবশেষ?’

‘মুজিবের ছিলো রক্ষি বাহিনী, মেরেছে হাজার চল্লিশ,
মাস্তান বন্ধু পারু বলেছে, সমস্যা হলে কল দিস!’

‘ওহ, গ্রেট! তুমিও পারো বেশ, তুমি রিয়েল লাভার,
আমার যদি বিয়ে হয়ে যায়, ভুলে যাবেনাতো আবার?’

‘কি যে বলোনা ছাই, করবো পরকিয়া,
তোমার জন্য সকাল দুপুর কাঁদবে আমার হিয়া’।
‘প্রয়োজনে হাসিনা হবো, অথবা বেশি নির্লজ্ব,
তোমার জন্য আমার বাড়ি দিয়ে দিতে পারি কর্জ।
ট্রাঞ্জিটের নামে করিডোর দিবো, নিবোনা কোনো ফি!
শুধু তুমি অর্ডার করবে, আরো চাই তোমার কি।
আমায় তুমি উপদেশ দিবে, আমার বউ চাকরানী,
তুমি আমার মাথায় রবে, তুমিই রাজরাণী’।

‘সোনা তুমি অনেক ভালো, তুমিই রিয়েল হিরো,
বাচ্চাগুলো অমত করে যদি, হইয়োনা আবার জিরো’।

‘কিযে বলোনা ছাই, আরকি তোমার চাই,
সাতক্ষিরাতে কি হয়েছে্, সেই খবর জানা নাই?
ক্রস ফায়ার সবার উপর, এটাই হাসিনা নীতি,
যুদ্ধ আমি চালিয়ে যাবো, হারি অথবা জিতি!’

অতঃপর মোরা কাটাবো জীবন, সুখের দিবস-রাত,
আমার হাতে করবে খেলা, তোমার কোমল হাত!

কবিতাঃ রাজনৈতিক প্রেম
© শামীম রেজা
১৪/০২/২০১৪

Post Comment

No comments:

Post a Comment